XM

জনপ্রিয় পেমেন্ট প্রসেসর- নেটেলার (Neteller)।

বর্তমানে অনলাইনে একটি জনপ্রিয় পেমেন্ট প্রসেসর হল নেটেলার অন্যান্য দেশে আগে থেকেই নেটেলার জনপ্রিয় হলেও বাংলাদেশে নেটেলারের জনপ্রিয়তা শুরু হয়েছে ১৪ ফেব্রুয়ারি, ২০১২ থেকে কারণ এর পূর্বে নেটেলার বাংলাদেশিদের নেট+ কার্ড প্রদান করত না ১২ ফেব্রুয়ারি, ২০১২ তে বাংলাদেশসহ আরও ১৮টি দেশ নেট+ মাস্টারকার্ড পাওয়ার সুবিধাভুক্ত হয় উল্লেখ্য যে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত এবং পাকিস্তানের ব্যবহারকারীদের নেট+ মাস্টারকার্ড প্রদান করা হয় না





রেগুলেশনঃ

নেটেলার মুলত একটি UK based পেমেন্ট প্রসেসর। নেটেলার একটি FSA রেগুলেটেড(লিঙ্ক) পেমেন্ট প্রসেসর। নেটেলার পেমেন্ট প্রসেসরটি Optimal Payments Limited দ্বারা পরিচালিত। Optimal Payments Limited প্রতিষ্ঠানটি Financial Conduct Authority দ্বারা অনুমোদিত এবং নেটেলার অনলাইনে -কারেন্সি ভিত্তিক কার্যক্রমের জন্য অনুমোদিত।

সুবিধাঃ
·         প্রিপেইড মাস্টারকার্ড প্রদান করে
·         ভার্চুয়াল মাস্টারকার্ড প্রদান করে
·         ব্যাংকে উইথড্র করা যায়
·         চেক উইথড্রয়াল
·         কোন ফি ছাড়াই অন্য কারো নেটেলার অ্যাকাউন্টে মানি ট্রান্সফার করতে পারবেন
·         সমর্থিত অ্যাকাউন্ট কারেন্সিঃ USD, EUR, GBP, JPY, INR, HUF AUD, BGN, CAD, DKK, EEK, LTL, LVL, MXN, NOK, PLN, RON, RUB, SEK, SGD
·         রিওয়ার্ড পয়েন্ট সুবিধা
·         VIP অ্যাকাউন্ট

ভেরিফিকেশনঃ

নেটেলারে আপনাকে অবশ্যই অ্যাকাউন্ট ভেরিফাই করতে হবে তাদের সার্ভিস ব্যবহার করার জন্য। ভেরিফাই না করে $১০০ পর্যন্ত লেনদেন করা যায় কিন্তু তা নিরাপদ নয়। আপনাকে অবশ্যই ভেরিফাই করতে হবে। ভেরিফাই ছাড়া অ্যাকাউন্ট ব্যবহার করা সম্ভব নয়। নেটেলার অ্যাকাউন্টের নাম এবং আপনার ট্রেডিং অ্যাকাউন্টের নাম এক হতে হবে। তা নাহলে ব্রোকারে সমস্যা হতে পারে। তাই নিজের আসল নাম ব্যবহার করতে হবে।

ভেরিফাই করতে যা লাগবেঃ ন্যাশনাল আইডি কার্ড/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্সের পরিষ্কার স্ক্যান কপি
ভেরিফাই করতে সময় লাগেঃ - দিন
ভেরিফাই নিয়ে সমস্যাঃ অনেকেই ভেরিফাইয়ের জন্য আবেদন করেছেন কিন্তু অ্যাকাউন্ট ভেরিফাই হচ্ছেনা বলে অভিযোগ করেছেন। অনেকে ডকুমেন্টস আপলোড করছে ঠিকই কিন্তু সাবমিট করছেন না। ডকুমেন্টস আপলোড করার পরের পেইজে সাবমিটের আলাদা বাটন রয়েছে। সেখান থেকে সাবমিট না করলে ভেরিফাইয়ের জন্য রিকোয়েস্ট ওদের কাছে যায় না, তাই ভেরিফাইও হয় না। তাই ভেরিফাই করার সময় সবাই এই ব্যাপারে খেয়াল রাখবেন।

নেট+ মাস্টারকার্ডঃ

নেটেলারের সবচেয়ে বড় সুবিধা এর প্রিপেইড মাস্টারকার্ড। বাংলাদেশের অধিকাংশ -কারেন্সি ব্যবহারকারীরা একে অন্যের কাছে -কারেন্সি এক্সচেঞ্জ করে থাকে। নেটেলার মাস্টারকার্ডের মাধ্যমে সবচেয়ে উপকারী যেই সুবিধাটি আপনি পাবেন তা হল আপনি যেকোন সময় আপনার নিকটবর্তী মাস্টারকার্ড সমর্থিত ATM বুথ থেকে উইথড্র করে নিতে পারবেন কার্ডের সাহায্যে। অধিকাংশ ব্যাংকের বুথই মাস্টারকার্ড সমর্থন করে। বুথের বাইরে মাস্টারকার্ডের লোগো দেখলেই বোঝা যাবে এখানে মাস্টারকার্ড কাজ করবে। আপনি কার্ড ঢুকিয়ে সাধারন নিয়মে পিন নাম্বার দিয়ে টাকা তুলতে পারবেন। আপনার অ্যাকাউন্টে যত ডলার থাকবে, তা বাংলাদেশের বর্তমান এক্সচেঞ্জ রেট অনুযায়ী টাকায় দেখাবে। আপনি আপনার প্রয়োজনীয় পরিমান টাকা তুলে নিতে পারবেন বুথ থেকে। সম্ভবত ডাচ বাংলা ব্যাংকের বুথে ইন্টারন্যাশনাল মাস্টারকার্ডগুলো একটু ঝামেলা করে। ব্র্যাক ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ইত্যাদি ব্যাংকের বুথ থেকে সহজভাবেই টাকা তোলা যায়। ATM উইথড্রের ফি তুলনামুলক একটু বেশী মনে হতে পারে। $ ডলার ফি এবং সাথে অতিরিক্ত .৯৫% FX Fee ফি প্রযোজ্য হবে। তারমানে $১০০ ডলার উইথড্র করলে আপনার $ ফি পড়ছে। $২০০ উইথড্র করলে আপনার সর্বমোট ফি পড়বে $১২.

এই মাস্টারকার্ডের সবচেয়ে বড় সুবিধা হল আপনি বিশ্বের যেই দেশেই যান না কেন, এই মাস্টারকার্ড সেখানে কাজ করবে। আপনার অ্যাকাউন্ট যদি USD কারেন্সি দিয়ে খোলা হয়, তবে USA থেকে ATM উইথড্র করলে আপনার অতিরিক্ত .৯৫% FX Fee প্রযোজ্য হবে না, শুধুমাত্র $ কাটবে। আবার আপনার অ্যাকাউন্ট কারেন্সি যদি EUR হয়, তবে ইউরোপের কোন দেশ থেকে ATM উইথড্র করলে অতিরিক্ত .৯৫% FX Fee আপনাকে দিতে হচ্ছে না, শুধুমাত্র ইউরো ফিক্সড ফিই প্রযোজ্য হবে। বাংলাদেশে থাকায় আমাদের অতিরিক্ত .৯৫% FX Fee দিতে হচ্ছে। এছাড়া VIP অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য কম ফি' সুবিধা রয়েছে।

আপনি অ্যাকাউন্ট ভেরিফাই করলেই ফ্রি নেট+ মাস্টারকার্ডের জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার ১৪-২১ দিনের মধ্যে আপনার ঠিকানায় বিনামূল্যে তারা কার্ডটি পাঠিয়ে দিবে। কার্ডটি পাওয়ার পর আপনাকে কার্ডটি Activate করতে হবে। অনলাইনে কিংবা অফলাইনে শপিং, রেস্টুরেন্টে খাওয়া-দাওয়া, POS সব জায়গায় এই কার্ডটি ব্যবহার করা যাবে। কোন কারণে যদি আপনি কার্ডটি হাতে না পান, ভুল ঠিকানা বা পোস্টম্যান ডেলিভারি না করার কারণে, তবে $২০ রিপ্লেসমেন্ট ফি দিয়ে আপনি পুনরায় কার্ডের জন্য আবেদন করতে পারেন। তাই কার্ড অর্ডার করার পর নিকটবর্তী পোস্ট অফিসে খোজ রাখুন এবং যথাসম্ভব বিস্তারিত ঠিকানা দিন (বাসা নম্বর, গলি নম্বর, কত নম্বর ফ্লোর, ডান না বাম পাশের অ্যাপার্টমেন্ট ইত্যাদি)







Collected: From Google

No comments

Theme images by konradlew. Powered by Blogger.